আম কেন খাবেন Why eat mango?

বছর ঘুরে আবার এসেছে আম-কাঁঠালের মৌসুম। বাজারে উঠতে শুরু করেছে নানা মৌসুমি ফল। আম, জাম, কাঁঠাল, লিচু, তাল, জামরুল, পেয়ারা, সফেদা, আনারস, তরমুজ, বেল, আতা, নারকেল, ডেউয়া, কামরাঙা, বাঙ্গি, গাব, বেতফল, শরিফা, খেজুর, করমচা আরও কত ফল। তবে সবাইকে ছাপিয়ে সবচেয়ে বেশি আলোচনায় থাকে আম। তার কারণও আছে। ফলটা খেতে যেমন মজা, তেমনি স্বাস্থ্যকর। জেনে নিন কী কী স্বাস্থ্য উপাদানে ভরপুর সুস্বাদু এই ফল।

পুষ্টিতে ভরপুর
আমে রয়েছে বিপুল পরিমাণে পুষ্টি উপাদান। পাবেন ভিটামিন , সি, , পটাশিয়াম, ভিটামিন বি, কপার, ফলেট, ফাইবার প্রোটিন।

ক্যালরি
সাধারণত অধিকাংশ ফলেই ক্যালরির পরিমাণ কম থাকে। আমও তার ব্যতিক্রম নয়। এর ফলে আম খেলে আপনার মন পেট ভরলেও ক্যালরি গ্রহণের পরিমাণ খুব বেশি বাড়বে না।

রোগ প্রতিরোধ
আমে থাকা ভিটামিন , কপার, ভিটামিন বি এবং ফলেট রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। বিশেষভাবে ইনফেকশনজাতীয় সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

হৃৎপিণ্ডের সুস্বাস্থ্য
আমে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম পটাশিয়াম। এগুলো আপনার শরীরের কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে রাখে। এর ফলে ভালো থাকে হৃৎপিণ্ড।

হজমে সহায়তা
সুস্বাদু এই ফলে থাকা ফাইবার বা খাদ্যআঁশ, পানি এনজাইম হজমের বিভিন্ন প্রক্রিয়ায় সাহায্য করে। এর ফলে এই বাবদেও আম বেশ সহায়ক।

চোখের উপকার
আমে আছে ভিটামিন এ। শরীরে যেটার ঘাটতি হলে হতে পারে চোখের সমস্যা। আরও আছে লুটিন এবং জিয়াজানথিন। এগুলো সবই চোখের জন্য উপকারী।

পরিমিত খান
শরীরের জন্য ভীষণ উপকারী হলেও আম খেতে হবে পরিমিত। মানতে কষ্ট হলেও নিজের ভালোর জন্য এই আত্মসংবরণ করতেই হবে। মনে রাখবেন, অতিরিক্ত কোনো কিছুই ভালো ফল দেয় না।

No comments

Powered by Blogger.