রুই মাছের ভর্তা রেসিপি

গরম ভাতের সঙ্গে ভর্তা খেতে কার না ভালো লাগে? নানা ধরনের সবজির ভর্তা তো অনেক খেয়েছেন, মাছের ভর্তা খেয়েছেন কখনও ? এমনিতে মাছ ভাজা থেকে শুরু করে ঝাল, ঝোল, কালিয়া, কোপ্তা, পাতুরি, ভাপা অনেকভাবে খাওয়া হয় এবার মাছের ভর্তা করে দেখুন। ভাতের সঙ্গে মাছের ভর্তা বাড়তি স্বাদ যোগ করবে।  ছোট, বড় সব মাছ দিয়েই ভর্তা বানানো যায়। এখানে দেওয়া হলো রুই মাছের ভর্তার রেসিপি। এটি খুবই সুস্বাদু সহজ একটি রেসিপি।


ভর্তার উপকরণ: - টুকরা রুই মাছের পেটি, একটা পেঁয়াজ কুচি, একটা টমেটো কুচি, ২টি শুকনো মরিচ, আধা চা চামচ গোটা জিরে, সরিষার তেল টেবিল চামচ, - কোয়া রসুন কুচানো, সামান্য হলুদ গুঁড়া, স্বাদ অনুযায়ী লবণ, সামান্য গরম মসলা গুঁড়া, টেবিল চামচ ধনে পাতা কুচি, - টা কাঁচা মরিচ কুচি

ভর্তা বানানোর পদ্ধতি: মাছের টুকরাগুলো ভালোভাবে ধুয়ে লবণ দিয়ে সিদ্ধ করুন। মাছের সব কাঁটা বের করুন। কড়াইতে তেল গরম করে শুকনো মরিচ ভেজে তুলে নিন। ওই তেলেই গোটা জিরা আর পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ অর্ধেক ভাজা হলে রসুন কুচি এবংসিদ্ধ করে রাখা মাছগুলো দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। এর পর টমেটো কুচি, লবণ, হলুদ গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। হাতা দিয়ে মাছগুলো ভেঙে দেবেন। খানিকক্ষণ নাড়াচাড়া করার পর দেখবেন মাছ ভাজা হয়ে এসেছে, আর টমেটোও গলে গেছে। এখন গরম মসলা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে একটা প্লেটে নামিয়ে নিন। ভেজে রাখা শুকনো মরিচ হাত দিয়ে গুঁড়ো করে মাখিয়ে নিন মাছের সঙ্গে। পেঁয়াজ কুচি, ধনে পাতা কুচি আর কাঁচা মরিচ কুচি মাখিয়ে পরিবেশন করুন রুই মাছের ভর্তা। গরম ভাতের সঙ্গে পরিবেশ করুন। চাইলে পান্তা দিয়েও এই ভর্তা খেতে পারেন।

No comments

Powered by Blogger.